সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
সন্তানকে কোলে নিয়ে চলন্ত ট্রেনের নিচে এক মা – গ্রামীন নিউজ২৪ শবেবরাতে যেসব আমল করবেন – গ্রামীন নিউজ২৪ মানিকগঞ্জে ভুট্টাক্ষেতের আড়ালে আফিম চাষ আটক এক – গ্রামীন নিউজ২৪ মোটরসাইকেল চুরির মিথ্যা অপবাদে এক যুবকের আত্মহত্যা – গ্রামীন নিউজ২৪ গাইবান্ধায় পৃথক অভিযানে মাদকসহ আটক তিন – গ্রামীন নিউজ২৪ মিথ্যা তথ্যের খবর ঠেকাতে নতুন আইন আসছে: আইনমন্ত্রী – গ্রামীন নিউজ২৪ সম্পর্কের নতুন অধ্যায় শুরু করতে চায় যুক্তরাষ্ট্র: পররাষ্ট্রমন্ত্রী – গ্রামীন নিউজ২৪ গাইবান্ধা পাসপোর্ট অফিসে দুদকের অভিযান টাকাসহ আটক তিন দালাল – গ্রামীন নিউজ২৪ ২ সন্তানকে হত্যার পর মায়ের আত্মহত্যা – গ্রামীন নিউজ২৪ গর্ভের শিশুর লিঙ্গ পরিচয় প্রকাশ করা যাবে না: হাইকোর্ট – গ্রামীন নিউজ২৪
বিজ্ঞপ্তি :
গ্রামীন নিউজ২৪টিভি পরিবারের জন্য দেশব্যাপী প্রতিনিধি নিয়োগ চলছে। যোগ্যতা এইচ এসসি পাশ, অভিজ্ঞতাঃ ১ বৎসর, আগ্রহীরা যোগাযোগ করুন 01729188818, সিভি ইমেইল করুনঃ grameennews24tv@gmail.com। স্বল্প খরচে সাপ্তাহিক, মাসিক, বাৎসরিক চুক্তিতে আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন ০১৭২৯১৮৮৮১৮

রাবিতে শ্রদ্ধায় স্মরণে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত – গ্রামীন নিউজ২৪

রাবি প্রতিনিধি: / ৩৪৪ বার পঠিত
প্রকাশের সময় : মঙ্গলবার, ১৪ ডিসেম্বর, ২০২১, ৪:০০ অপরাহ্ণ
  • Print
  • নানান আয়োজন আর যথাযোগ্য মর্যাদায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে মঙ্গলবার (১৪ ডিসেম্বর) দিনব্যাপী নানা কর্মসূচি পালন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

     

     

     

    এ উপলক্ষে বিশ্ববিদ্যালয় শহীদ বুদ্ধিজীবী চত্বরে আলোচনা সভা আয়োজন করা হয়। এতে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালামের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, “১৯৭১ সালের ১৪ ডিসেম্বরে বুদ্ধিজীবীদের হত্যার মাধ্যমে বাঙালী জাতিকে শেষ করে দেওয়ার সর্বশেষ একটা প্রচেষ্টা ছিল। কিন্তু আমরা বঙ্গবন্ধুর সাহচার্যে সেখান থেকে ঘুরে দাড়িয়েছি। কিন্তু দীর্ঘ ৫০ বছরে আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাসের উপর পুরু বালুর স্তর জমেছে। কিন্তু কোনো কিছুর পরিবর্তন হঠাৎ করে হয়না উল্লেখ করে উপাচার্য বলেন, আমরা সবে এসেছি বিশ্ববিদ্যালয় প্রশাসনে। আমরা চেষ্টা করছি, আস্তে আস্তে সব ধুলোর স্তরকে সরানোর। সময় সুযোগ এবং রাজনৈতিক স্থিরতা এলে মুক্তিযুদ্ধের বিরোধী সবকিছুকেই অপসারণ করব এবং তার স্থলে মুক্তিযুদ্ধের গৌরবকে প্রতিস্থাপন করব। তারই ধারাবাহিকতায় আমরা হাসান আজিজুল হককে আমাদের পাশে রেখেছি এবং বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার স্থাপন করেছি।”

     

     

    বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান উল-ইসলামের সভাপতিত্বে এসময় সভার মুখ্য আলোচক ছিলেন অধ্যাপক জুলফিকার মতিন। এসময় শহীদ বুদ্ধিজীবীদের পরিবারের পক্ষ থেকে স্মৃতিচারণ করেন শহীদ সুরঞ্জন সমাদ্দারের স্ত্রী সম্পা সমাদ্দার ও শহীদ মীর আব্দুল কাইয়ুমের মেয়ে অধ্যাপক মাহবুবা কানিজ কেয়া।
    এতে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া।

     

     

     

    অনুষ্ঠানে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাস, রাবি প্রগতিশীল শিক্ষক সমাজের আহ্বায়ক অধ্যাপক তারিকুল হাসান, রাজশাহী জেলা আওয়ামীলীগের সভাপতি অনীল কুমার সরকার ও সাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ দারা বক্তব্য দেন।

     

     

     

    এছাড়াও রাবি শিক্ষক সমিতি, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল, বিভাগ, সাংবাদিক সংগঠনসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে বুদ্ধিজীবী স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

     

     

     

    এর আগে, দিনের শুরুতে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে প্রশাসন ভবন, বিভিন্ন আবাসিক হল ও অন্যান্য ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। সকাল সোয়া ৮টায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ও শহীদ স্মৃতিসংগ্রহশালার পক্ষ থেকে প্রভাতফেরী নিয়ে শহীদ মিনার ও শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে এক মিনিট নীরবতা পালন করেন তারা।

     

     

     

    এদিকে বাদ জোহর কেন্দ্রীয় জামে মসজিদে বিশেষ মোনাজাত এবং সন্ধ্যা সাড়ে ৬টায় কেন্দ্রীয় মন্দিরে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে। সন্ধ্যা সাড়ে ৫টায় শহীদ বুদ্ধিজীবী চত্বরে প্রদীপ প্রজ্জ্বালন, সন্ধ্যা ৬টায় কৌশিক সরকারের নির্দেশনায় নাটক ‘জয়জয়িতা’ মঞ্চস্থ হবে। এরপর সন্ধ্যা সাড়ে ৬টায় ‘সাবাস বাংলাদেশ’ চত্বরে প্রামাণ্যচিত্র ‘রক্তে যারা শুধলো মায়ের ঋণ’ ও ‘বধ্যভূমিতে একদিন’ প্রদর্শিত হবে।


    এ জাতীয় আরো সংবাদ
    • আমাদের ইউটিউব পেজ ভিজিট করতে লগইন করুনঃ Grameen news24 Tv
    এক ক্লিকে বিভাগের খবর