শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ-গ্রীষ্মকাল | ১৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
Grameennews24 - grameennews24tv@gmail.com - facebook.com/grameennews24tv

নবীনদের পদচারণায় মুখরিত রাবি ক্যাম্পাস – গ্রামীন নিউজ২৪

প্রকাশিত হয়েছে- মঙ্গলবার, ২১ ডিসেম্বর, ২০২১

বিশ্ববিদ্যালয়ের প্রথম ক্লাস, নানা উৎকন্ঠা, অপরিচিত জায়গা, অপরিচিত মুখ সব কাটিয়ে আনন্দ উৎসাহ নিয়ে বিশ্ববিদ্যালয় জীবনের প্রথম ক্লাসটি করতে এসেছে একদল নবীন শিক্ষার্থী।

 

 

 

মঙ্গলবার (২১ ডিসেম্বর) সকাল ১০ টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগে অনুষ্ঠিত হয় ২০২০-২১ স্নাতক প্রথম বর্ষের অরিয়েন্টশন ক্লাস। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা আলাদাভাবে নবীন শিক্ষার্থীদের রজনীগন্ধা, গোলাপফুল, কলম, ফাইল দিয়ে বরণ করে নেয়।

 

 

 

এ সময় বিভাগীয় শিক্ষকবৃন্দ নিজেদের পরিচিতি পর্ব এবং শিক্ষার্থীদের পরিচিতিপর্ব সহ বিভিন্ন বিষয়ে দিকনির্দেশনা এবং বিশ্ববিদ্যালয়ের সব নিয়ম-শৃঙ্খলা মেনে চলতে নবীনদের প্রতি নির্দেশনা দেন।

 

 

বাংলাদেশের উত্তরাঞ্চলে অবস্থিত মতিহারের সবুজ চত্বর রাজশাহী বিশ্ববিদ্যালয় যাকে প্রাচ্যের ক্যামব্রীজ বলা হয়। অনেকের স্বপ্ন থাকে মতিহারের সবুজ চত্বরে জায়গা দখল করে নেওয়ার কিন্তু সেই সুযোগ অনেকেরই হয় না। সেই সুযোগের ছোঁয়া লেগেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চার হাজার স্বপ্নচারীর উদ্দীপ্ত প্রাণে। সেই নবীন প্রাণের উদ্দীপনা ছুঁয়ে গেছে ৭৫৩ একর সবুজ মতিহার চত্বরে। নবীনদের পদচারণায় প্রাণোচ্ছল হয়ে ওঠেছে রাবি প্যারিস রোড, জোহা চত্বর, কেন্দ্রীয় শহীদ মিনার, কেন্দ্রীয় গ্রন্থাগার চত্বর, চারুকলা, টুকিটাকি চত্বর, আমতলা, শেখ রাসেল চত্বর, শহীদ মিনার, কেন্দ্রিয় ক্যাফেটেরিয়া, মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত বদ্ধভূমিসহ বিশ্ববিদ্যালয়ের প্রতিটি জায়গায়।

 

 

 

বিশ্ববিদ্যালয় জীবনের প্রথম দিনের অনুভূতি জানতে চাইলে লোক প্রশাসন বিভাগের নবীন শিক্ষার্থী সুমাইয়া মিম বলেন, আমার প্রত্যাশা ছিল অনেক সুন্দর এবং বড় একটা ক্যাম্পাসে পড়বো। ক্যাম্পাসে এসে দেখলাম, যেমন চেয়েছিলাম তেমনই আমাদের বিশ্ববিদ্যালয়টা। অনেক সাজানো আর সুন্দর ক্যাম্পাস। এমন একটা ক্যাম্পাস পেয়ে আমি সত্যিই উচ্ছ্বসিত আর গর্বিত।

 

 

 

ব্যাংকিং এন্ড ইনস্যুরেন্স বিভাগের নবীন শিক্ষার্থী সাবিকুন্নাহার অরিন বলেন, ক্যাম্পাস লাইফে প্রথম ক্লাসের অনুভূতি ভাষায় প্রকাশ করে শেষ করতে পারবো না। প্রথম ক্লাসেই শিক্ষকদের দিক নির্দেশনা এবং বন্ধুসুলভ স্নেহশীল আচরন আমাদেরকে উৎসাহিত ও অনুপ্রাণিত করেছে। বড় আপু-ভাইয়েরা নিজ থেকেই আমাদের সাথে পরিচিত হচ্ছে যেটা আরো ভালার বিষয়।

 

 

 

পদার্থ বিজ্ঞান বিভাগের এক নবীন শিক্ষার্থী বলেন , অনেক স্বপ্ন ছিলো রাজশাহীতে পড়বো কারণ এটা একটা ঐতিহাসিক প্রতিষ্ঠান যার অনেক সুনাম রয়েছে। আর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে এসেই ক্যাম্পাসের সৌন্দর্যে আমি মুগ্ধ হই। আর তখন থেকেই ইচ্ছা রাজশাহীতেই পড়বো। এখন আমি নিজেকে সৌভাগ্যবান মনে করছি রাবির শিক্ষার্থী হতে পেরে।

 

 

 

সারা দেশ থেকে ছুটে আসা নবীন শিক্ষার্থীদের বরণ করে নেওয়ার জন্য বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ছাত্রসংগঠন এবং তাদের সাথে পরিচিত হচ্ছেন বিভাগের বড় ভাই-বোনেরা। পরিচয় হচ্ছে নবীনের সাথে নবীনের। এ যেন দেশের বিভিন্ন প্রান্তের শিক্ষার্থীদের এক মিলনমেলা।

 

 

 

গত ৪ থেকে ৬ অক্টোবর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ সেশনের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। যেখানে পাস নম্বর নির্ধারিত ছিল ৪০। মোট তিনটি ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশ নেয় এক লাখ ২৭ হাজার ভর্তিচ্ছু শিক্ষার্থী।