সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
ফরিদপুরে বাসের সঙ্গে পিকআপ এর সংঘর্ষ, নিহত ১১ – গ্রামীন নিউজ২৪ সাবেক ভিপি নুরুল হক নুরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি – গ্রামীন নিউজ২৪ ওমরাহ ভিসার মেয়াদে পরিবর্তন আনল সৌদি আরব – গ্রামীন নিউজ২৪ সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু ২ মে – গ্রামীন নিউজ২৪ ফুলছড়ি উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী ২ – গ্রামীন নিউজ২৪ ঘোড়াঘাট প্রেসক্লাবের ৩৬ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত – গ্রামীন নিউজ২৪ বিয়ে খেতে এসে পদ্মায় নিখোঁজ, ২ শিশুর মরদেহ উদ্ধার – গ্রামীন নিউজ২৪ চট্টগ্রামে বস্তিতে লাগা আগুন নিয়ন্ত্রণে – গ্রামীন নিউজ২৪ বিদ্যুৎ কেন্দ্রে আগুন সিলেটে বিদ্যুৎহীন ১৭ হাজার গ্রাহক – গ্রামীন নিউজ২৪ গোবিন্দগঞ্জ থেকে অটোচালকের মরদেহ উদ্ধার – গ্রামীন নিউজ২৪
বিজ্ঞপ্তি :
গ্রামীন নিউজ২৪টিভি পরিবারের জন্য দেশব্যাপী প্রতিনিধি নিয়োগ চলছে। যোগ্যতা এইচ এসসি পাশ, অভিজ্ঞতাঃ ১ বৎসর, আগ্রহীরা যোগাযোগ করুন 01729188818, সিভি ইমেইল করুনঃ grameennews24tv@gmail.com। স্বল্প খরচে সাপ্তাহিক, মাসিক, বাৎসরিক চুক্তিতে আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন ০১৭২৯১৮৮৮১৮

জঙ্গিবাদ দমন ও উগ্রবাদ নিরসনে অভূতপূর্ব ভূমিকা রেখেছেন প্রধানমন্ত্রী – গ্রামীন নিউজ২৪

মানিক হোসেন, রাজশাহী প্রতিনিধি: / ৩১১ বার পঠিত
প্রকাশের সময় : শুক্রবার, ২৪ ডিসেম্বর, ২০২১, ৮:৪৮ অপরাহ্ণ
  • Print
  • বাংলাদেশ ইউনাইটেড ইসলামিক পার্টির চেয়ারম্যান মাওলানা মো. ইসমাইল হোসেন প্রধান অতিথির বক্তব্যে বলেন, বাংলার মাটিতে বিএনপি জামাতের আমলে জঙ্গিবাদের উত্থান হয়। সে সময় থেকে ইসলাম ধর্মকে পুঁজি করে জঙ্গিবাদের উত্থান ও প্রসার ঘটায় দলটির মদদে একদল উগ্রগোষ্ঠী। তবে ‘মাননীয় প্রধানমন্ত্রী জঙ্গিবাদ দমন ও উগ্রবাদ নিরসনে অভূতপূর্ব ভূমিকা রেখেছেন।’ তা নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। জঙ্গিদের বিচারকার্যে কোন প্রকার অসাবধানতা অথবা কালক্ষেপণ করেনি বর্তমান সরকার। বাংলাদেশের শীর্ষস্থানীয় সকল জঙ্গি ও তাদের সহযোগীরা ফাঁসির কাষ্ঠে ঝুলতে হয়েছে আওয়ামী লীগ সরকারের আমলেই। তাই ইসলামের নামে জঙ্গিবাদের প্রচার প্রসার ঘটানো বিএনপি-জামাতকে জনগণ আজ ধিক্কার জানায়।

     

     

    শুক্রবার (২৪ ডিসেম্বর) সকালে নগরীর সিএন্ডবি মোড়ে শহিদ এএইচএম কামারুজ্জামান জেলা পরিষদ মিলনায়তনে ‘সাম্প্রদায়িক অপশক্তি জঙ্গিবাদ ও সন্ত্রাসের বিরুদ্ধে আলেম ওলামাদের করণীয় কী’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

     

    বাংলাদেশ ইউনাইটেড ইসলামী পার্টির আয়োজনে বাংলাদেশ ইউনাইটেড ইসলামি পার্টির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাওলানা শাহ মোহাম্মদ শফিউল্লাহ এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাজশাহীর বাকরাবাজ হুসাইনাবাদ কাটাখালী মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা জামাল উদ্দিন মাহমুদ সন্দিপী, মদিনাতুল কামিল মাদ্রাসা অধ্যক্ষ মাওলানা মো. মোকাদ্দাসুল ইসলাম, রাজশাহী মহানগর ওলামা কল্যাণ পরিষদের সভাপতি মাওলানা মো. আব্দুল গনি, মাওলানা মুফতি ওমর ফারুক, মাওলানা মো. আইয়ুব আলী।

     

    পবিত্র কোরআন তেলওয়াত করেন আন্তর্জাতিক খ্যাতি সম্পূর্ন কারী মাওলানা আব্দুল মান্নান। বক্তব্য রাখেন আল্লামা হযরত মাওলানা মো. শাহাদাত হোসাইন, মাওলানা মো. বদরুজ্জামান ও মাওলানা মো. সাইফুল্লাহ সাদি, খাজা হারুন-উর-রশিদ মিরন, শাহ সুফি, আনোয়ার মতিন ও মুজাদিদি, ইসলামী গবেষক অধ্যপক ড. ইমতিয়াজ আহমেদ। এছাড়াও রাজশাহীসহ রাজশাহী বিভাগের ৮ জেলার শীর্ষ স্থানীয় ওলামায়ে কেরামগন উপস্থিত ছিলেন।

     

     

    সভায় মাওলানা মো. ইসমাইল হোসেন আরো বলেন, ২০০৫ সালের ১৭ আগস্ট দেশের ৬৩ জেলায় একযোগে বোমা হামলা চালায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামআতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি)। নজিরবিহীন বোমা হামলার এমন কর্মকান্ডে ১৫ জনের মৃত্যুদণ্ড দিয়ে রায় ঘোষণা করেছে আদালত। এদের মধ্যে দুই শীর্ষ নেতা বাংলা ভাই ও শায়খ আব্দুর রহমানের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। ২০০৫ সালের ১৭ আগস্ট জঙ্গিদের বোমার আঘাতে ক্ষতবিক্ষত হয়েছিল সারাদেশ। ইতিহাসের পাতায় লেখা নজিরবিহীন এমন কাজ আজও আতঙ্কিত করে দেশবাসীকে। মনে করিয়ে দেয়, ভয়ঙ্কর এক দিনের কথা। মুন্সীগঞ্জ জেলা বাদে ৬৩ জেলায় একযোগে বোমা হামলা চালানো হয়। সেদিন বেলা সাড়ে ১১টায় ৬৩ জেলার ৪৩৪ স্থানে পরিকল্পিতভাবে একযোগে সিরিজ বোমা হামলা চালিয়ে আতঙ্ক ছড়িয়েছিল জঙ্গি সংগঠন জেএমবি। এমন ন্যাক্কারজনক ঘটনায় স্তম্ভিত হয়ে যায় গোটা দেশের মানুষ। এই হামলায় দু’জন নিহত ও অন্তত ১০৪ জন আহত হন। সিরিজ বোমা হামলার ওই ঘটনার পর সারাদেশে ১৫৯টি মামলা দায়ের করা হয়। তদন্ত শেষে এই ঘটনার ১৬ বছরে পুলিশ সবকটি মামলার প্রতিবেদন আদালতে জমা দিয়েছে।

     

    তিনি আরো বলেন, ইতিহাস বলছে, বিএনপি-জামায়াতের শাসন আমলে (২০০১-২০০৬) সারা বাংলাদেশে শক্ত অবস্থান তৈরি করে জঙ্গিরা। অসাম্প্রদায়িক দেশ হিসেবে বাংলাদেশের নাম মুছে ফেলতে পরিকল্পনা করতে থাকে তারা। শুরু হয় জেএমবির আত্মঘাতী বোমা হামলা। ২০০৫ সালেই কয়েকটি ধারাবাহিক বোমা হামলায় বিচারক ও আইনজীবীসহ ৩০ জন নিহত হন। আহত হয় চার শতাধিক মানুষ। ৩ অক্টোবর জঙ্গিরা বোমা হামলা চালায় চট্টগ্রাম, চাঁদপুর ও লক্ষ্মীপুরের আদালতে। নিহত হন তিনজন। বিচারকসহ আহত হন কমপক্ষে ৫০জন। সিলেটে দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক বিপ্লব গোস্বামীর ওপর বোমা হামলায় গাড়ি চালকসহ তিনি আহত হন। ১৪ নভেম্বর ঝালকাঠিতে বিচারক বহনকারী গাড়ি লক্ষ্য করে বোমা হামলায় নিহত হন ঝালকাঠি জেলা জজ আদালতের বিচারক জগন্নাথ পাড়ে ও সোহেল আহম্মদ। আহত হন অনেকে। ২৯ নভেম্বর গাজীপুর বার সমিতির লাইব্রেরিতে বোমা হামলা চালানো হয়। ১ ডিসেম্বর গাজীপুর ডিসি অফিসের গেটে আবারও বোমা বিস্ফোরণ করে জঙ্গিরা। ঘটনায় নিহত হন গাজীপুরের কৃষি কর্মকর্তা আবুল কাশেম। আহত হন কমপক্ষে ৪০ জন। ৮ ডিসেম্বর নেত্রকোনায় ভয়াবহ বোমা বিস্ফোরণের ঘটনায় উদীচী শিল্প গোষ্ঠীর দু’নেতাসহ আটজন নিহত হন। আহত হন শতাধিক। ২০০৬ সালের ৬ মার্চ ময়মনসিংহের মুক্তাগাছা থেকে বাংলা ভাইকে র্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সদস্যরা গ্রেফতার করে। এর চার দিন আগে সিলেট থেকে গ্রেফতার করা হয় শায়খ রহমানকে।

    বাংলাদেশের ইতিহাসে নজিরবিহীন নিরাপত্তা ও কঠোর গোপনীয়তায় এ বছরের ২৯ মার্চ গভীর রাতে বহুল আলোচিত ছয় জঙ্গির ফাঁসি কার্যকর করা হয়। জামা’আতুল মুজাহিদীনের (জেএমবি) শীর্ষ নেতাদের ফাঁসির খবর জানানো হয়নি তাদের আত্মীয়-স্বজনকে, জানতে পারেনি মিডিয়ার লোকজনও। জেএমবির প্রকাশ্য তৎপরতা শুরু হয় ২০০৩ সালের প্রথম দিকে। ওই বছর দিনাজপুর ও চাঁপাইনবাবগঞ্জ থেকে গ্রেফতারকৃত জঙ্গিরা জেএমবি সম্পর্কে জানায়। ২০০৩ সালের মাঝামাঝি থেকে শায়খ রহমানের পরামর্শে বাংলা ভাইয়ের নেতৃত্বে জাগ্রত মুসলিম জনতা বাংলাদেশ বা জেএমজেবি গঠিত হয়। ২০০৫ সালের ২১ ফেব্রুয়ারি নাশকতামূলক তৎপরতার অভিযোগে জেএমবি ও জেএমজেবির সব কার্যক্রম নিষিদ্ধ করে সরকার। মোস্ট ওয়ান্টেড ঘোষণা করা হয় শায়খ আবদুর রহমান এবং বাংলা ভাইকে।বোমা হামলার ঘটনায় আদালত-মামলার জল গড়িয়েছে বেশ। চাঞ্চল্যকর এসব মামলা চাইলেই শেষ করে দেয়া যায় না। আশা করা যায় শিগগিরই শেষ হবে বিচার কাজ। কলঙ্কমুক্ত হবে দেশ-জাতি।


    এ জাতীয় আরো সংবাদ
    • আমাদের ইউটিউব পেজ ভিজিট করতে লগইন করুনঃ Grameen news24 Tv
    এক ক্লিকে বিভাগের খবর