সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
ফরিদপুরে বাসের সঙ্গে পিকআপ এর সংঘর্ষ, নিহত ১১ – গ্রামীন নিউজ২৪ সাবেক ভিপি নুরুল হক নুরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি – গ্রামীন নিউজ২৪ ওমরাহ ভিসার মেয়াদে পরিবর্তন আনল সৌদি আরব – গ্রামীন নিউজ২৪ সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু ২ মে – গ্রামীন নিউজ২৪ ফুলছড়ি উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী ২ – গ্রামীন নিউজ২৪ ঘোড়াঘাট প্রেসক্লাবের ৩৬ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত – গ্রামীন নিউজ২৪ বিয়ে খেতে এসে পদ্মায় নিখোঁজ, ২ শিশুর মরদেহ উদ্ধার – গ্রামীন নিউজ২৪ চট্টগ্রামে বস্তিতে লাগা আগুন নিয়ন্ত্রণে – গ্রামীন নিউজ২৪ বিদ্যুৎ কেন্দ্রে আগুন সিলেটে বিদ্যুৎহীন ১৭ হাজার গ্রাহক – গ্রামীন নিউজ২৪ গোবিন্দগঞ্জ থেকে অটোচালকের মরদেহ উদ্ধার – গ্রামীন নিউজ২৪
বিজ্ঞপ্তি :
গ্রামীন নিউজ২৪টিভি পরিবারের জন্য দেশব্যাপী প্রতিনিধি নিয়োগ চলছে। যোগ্যতা এইচ এসসি পাশ, অভিজ্ঞতাঃ ১ বৎসর, আগ্রহীরা যোগাযোগ করুন 01729188818, সিভি ইমেইল করুনঃ grameennews24tv@gmail.com। স্বল্প খরচে সাপ্তাহিক, মাসিক, বাৎসরিক চুক্তিতে আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন ০১৭২৯১৮৮৮১৮

ঠাকুরগাঁওয়ে মৌমাছি চাষে স্বাবলম্বী বেকার যুবক সোহেল রানা – গ্রামীন নিউজ২৪

মোঃ মজিবর রহমান শেখ, ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি / ৩৫৪ বার পঠিত
প্রকাশের সময় : মঙ্গলবার, ১৮ জানুয়ারি, ২০২২, ৫:৫৪ অপরাহ্ণ
  • Print
  • ঠাকুরগাঁও জেলার রাণীশংকৈল উপজেলার ৪ নং লেহেম্বা ইউনিয়নের বসদপুরে সরিষার হলুদ ফুলে মধু চাষ হচ্ছে। সরেজমিনে গিয়ে জানা যায়, দিনাজপুর জেলার সেতাবগঞ্জ উপজেলার বেকার যুবক সোহেল রানা ২০১৭ সালে যুব উন্নয়ন থেকে মৌমাছি থেকে মধু সংগ্রহের উপর প্রশিক্ষণ গ্রহণ করেন।

     

     

     

    প্রশিক্ষণ গ্রহণের পরে থেকে তিনি নিজেই ইউরোপীয় ম্যালী ফ্লেরা জাতের মৌমাছি বিভিন্ন জায়গা থেকে সংগ্রহ করে রাণীশংকৈল উপজেলার ও পার্শ্ববর্তী উপজেলা পীরগঞ্জে প্রতিবছর সরিষার এ সময়কালে মধু সংগ্রহ করছেন। এতে এখন তার বেকারত্ব লাঘব হয়েছে এবং আর্থিকভাবে স্বাবলম্বী হয়েছেন। তার ২ উপজেলা রাণীশংকৈল ও পীরগঞ্জ মিলে ৫১ টি মৌমাছি চাষের বক্স রয়েছে। সেখান থেকে তিনি সপ্তাহে ৪ মনের অধিক মধু সংগ্রহ করেন বলে জানান।

     

     

     

    মধু চাষী সোহেল রানা বলেন, আমার এখানে বৈজ্ঞানিক পদ্ধতিতে মৌমাছি থেকে মধু সংগ্রহ করা হয়। ২০১৭ সালের আগে আমি বেকার ছিলাম । যুব উন্নয়ন থেকে ট্রেনিং গ্রহণের মাধ্যমে এখন আমি নিজেই মৌমাছি থেকে মধু সংগ্রহ করছি। ফলে আমার বেকারত্ব কেটে গেছে এখন আমি আর্থিকভাবে স্বাবলম্বী হয়েছি। আমার এখান থেকে পাইকারি ও খুচরা দামে মধু সংগ্রহের ব্যবস্থা রয়েছে। ঐ গ্রামের আবুল কালাম নামে একজন জানান, সোহেল রানা আমাদের এলাকায় একটি ব্যতিক্রম উদ্যোগ গ্রহণ করেছে। যার ফলে মানুষ নির্ভেজাল মধু সংগ্রহ করতে পারছে। তার এমন উদ্যোগকে আমরা স্বাগত জানাচ্ছি এবং তার ব্যবসার উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করছি।


    এ জাতীয় আরো সংবাদ
    • আমাদের ইউটিউব পেজ ভিজিট করতে লগইন করুনঃ Grameen news24 Tv
    এক ক্লিকে বিভাগের খবর