বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ-গ্রীষ্মকাল | ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
Grameennews24 - grameennews24tv@gmail.com - facebook.com/grameennews24tv

মাংসের দাম আকাশ ছোঁয়া, ডালের দাম বাড়তি – গ্রামীন নিউজ২৪

প্রকাশিত হয়েছে- শনিবার, ২২ জানুয়ারি, ২০২২

রাজশাহীর বাজারগুলোতে মাংসের চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় এবং চামড়ার দাম না থাকায় গরু, ছাগলের মাংসের দাম ছিল আকাশ ছোঁয়া। বাড়তে দেখা গেছে ডাল ও তেলের দাম। মাংসের দাম হয়ে গেছে এক রেট।

 

 

 

 

 

শুক্রবার (২১ জানুয়ারি) নগরীর বিভিন্ন বাজারগুলো ঘুরে দেখা গেল, বাজার সহ ফুটপাত বা যেখানেই মাংস বিক্রি হচ্ছে সেখানেই গরুর মাংস ৫৮০ টাকা, খাসির মাংস ৮৫০ থেকে ৯০০ টাকা এবং ছাগলের মাংস ৭০০ থেকে ৭৫০ টাকা ।

 

 

 

 

মাংসের দাম প্রায় ৫০ টাকা করে বেড়েছে।
মাংসের দামের বৃদ্ধি এবং নির্দিষ্ট দাম কেন ? এ সম্পর্কে এক জন বলেন, গরুর আমদানি কম, চাহিদা বেশি। এছাড়াও ছাগল বা খাসির চামড়ার দাম প্রতিবছর ৩০০ থেকে ৪০০ টাকা করে বিক্রি হয় । সেখানে চামড়ার দাম ২০ টাকা থেকে ৩০ টাকা পিচ হিসেবে বিক্রি করতে হচ্ছে। গরুর চামড়ার দাম ৫ বছর আগে ১৮০০ টাকা করে বিক্রি হয়েছে বর্তমানে ২০০ থেকে ৩০০ টাকা করে বিক্রি করা হচ্ছে। তাহলে আমাদের মাংসের দাম না বাড়িয়ে কোন উপায় আছে? চামড়া তো আমাদের সম্পদ। এই সম্পদের মূল্য কমার জন্য দায়ী কে? চামড়ার জুতা ব্যাগের বা চামড়ার তৈরি জিনিসপত্রের দা তো কম নয়। তাহলে আমাদের কাছ থেকে কম টাকায় নেয়া হচ্ছে। ব্যবসায় লোকসান তো কোন ব্যবসায়ী মেনে নেবে না। এজন্য গরুর মাংসের দামও সারা বাজারে ৫৮০ টাকা করে যদিও গত সপ্তাহে এই মাংস ৫৪০ থেকে ৫৮০ টাকায় বিক্রি করা হয়েছে এমনটি জানালেন মাংস বিক্রেতা আখতার আলী।
অন্যদিকে ভোজ্য তেলের বাজার নিয়ন্ত্রণহীন অবস্থায় বিক্রি চলছে। কখনো সয়াবিন খোলা তেল ১৪০ টাকা আবার কখনো ১৫৫ টাকা। তবে বেশির ভাগ দোকানে ১৪৫ টাকা লিটার হিসেবে বিক্রি করা দেখা গেছে।

 

 

 

 

বাজার করতে আসা জনি বলেন, আমিও একজন বিক্রেতা তবে বাজার করতে এসেছি। ভেজাল তেলে ভরে গেছে বাজার। যে যার মত দাম বানাচ্ছে। বিক্রেতারা জানান, ডাল এবং তেলের দাম সবসময় বাড়তি থাকছে। যদিও বোতল জাত ভোজ্য তেলের মূল্য ১৬০ ও খোলা সয়াবিন বা লুজ তেলের ১৩৬ টাকা লিটার নির্ধারিত ছিল। সেই সয়াবিন তেল ১৪০ থেকে ১৫৫ এবং বোতল জাত সয়াবিন তেলের দামও ৫ টাকা বেড়েছে বেড়েছে। বোতল জাত তেলে ৭ টাকা বেড়েছে।

 

 

 

 

 

মুদি দোকানী মুরাদ বলেন, শুনলাম আন্তর্জাতিকভাবে তেলের দাম বাড়ছে। তেলের দাম মুখে মুখে বাড়তে, বাজারেও বেড়ে গেছে। চালের বাজারে গত সপ্তাহে দাম থেকে এ সপ্তাহে এক টাকা বাড়ানো হয়েছে। কোম্পানির জিনিসপত্রের দাম বেড়ে গেছে। সব জিনিসের দামই প্রায় ৫ থেকে ১০ টাকা করে বেড়েছে। তবে আমার পূর্বের জিনিসপত্র আগের রেটেই বিক্রি করছি। ডালের দাম বাড়তি আছে ও প্রায় ডালের দাম ১০০ টাকার ওপরে। ২০ থেকে ২৫ টাকা সব সময় বাড়ছে। দাম বাড়লেই বাজারে আগুন শোনা যায়, কমলে ৫ থেকে ৭ দিন শোনা যায় না।

 

 

 

 

 

মাস্টারপাড়া কাঁচাবাজার ঘুরে দেখা যায় শাকসবজির দাম স্বাভাবিক ভাবে আছে। শিম, কাঁচা মরিচ, বেগুন প্রতিকেজি ৩০ থেকে ৩৫ টাকা কেজি দরে। প্রতি পিস ফুলকপি, বাঁধাকপি, ব্রকলির দাম বিক্রি হয়েছে ২০ থেকে ৩০ টাকা পিস বিক্রি হয়েছে। এছাড়া টমেটো ৪০ থেকে ৪৫ টাকা, আলু ১৫ থেকে ২০ টাকা, করলা ৯০ টাকা কেজি বিক্রি হয়েছে। বতিয়া শাক, লাল শাক, সবুজ শাক, লাউ শাক, পালঙ শাক গুলো প্রতি আঁটি ৩০ টাকা কেজি এবং আঁটি হিসেবে ১০ থেকে ১৫ টাকা দরে বিক্রি হয়েছে।

 

 

 

 

 

মাছের বাজারে মধ্যে টেংরা ৫০০ টাকা, সরপুঁটি ১৫০ থেকে ৩০০ টাকা, রিটা মাছ ৪৫০ থেকে ১ হাজার ১০০ টাকা, আইড় ৯০০ থেকে ১ হাজার টাকা, সিলভার ১২০ থেকে ২৫০ টাকা, পাঙ্গাস ১০০ থেকে ৩০০ টাকা, মিড়কা ১৬০ টাকা, কাতলা ৬০০ থেকে ৮০০ টাকা, নদীর পাঙ্গাস ৮০০ টাকা, চিংড়ি ৬০০ থেকে ১ হাজার ২০০ টাকা, পাবদা ৪০০ টাকা, দেশি কৈ ৪০০ টাকা, চিতল ৫৮০ টাকা, বোয়াল ৬৫০, শোল ৫৩০ থেকে ৫৫০ টাকা, ছোট ইলিশ ৪০০ থেকে ১ হাজার টাকা কেজি বিক্রি হয়েছে।
এদিকে গত সপ্তাহে ব্রয়লার মুরগি ১৬০ টাকা কেজি বিক্রি হয়েছে এ সপ্তাহে দাম কমে ১৫০ টাকায় কিক্রি হয়েছে। সোনালি মুরগীর দাম ২৫০ থেকে ১৫ টাকা কমে ২৩৫ টাকায় বিক্রি হয়েছে। এছাড়া লাল কক মুরগি ২৩০ টাকা, সাদা কক মুরগি ২০০ টাকা, দেশি মুরগি ৩৯০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। পাতিহাঁস ৩২০ টাকা, রাজহাঁস ও চিনা হাঁস ৪৫০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে।

 

 

 

 

 

ডিমের দামও কমেছে দেশি মুরগির ডিম প্রতিহালি ৫০ টাকা, সাদা ডিম ২৯ টাকা, লাল ডিম ৩৩ টাকা, কোয়েল পাখি ১০ টাকা এবং হাঁসের ডিম ৫২ টাকা হালি দরে বিক্রি হয়েছে।